সংগৃহীত উদ্ধৃতি : লেনিন


গোর্কী । লেনিন । রবীন্দ্রনাথবঙ্কিমচন্দ্রঅন্যান্য ভারতীয় মানীষীঅন্যান্য বিদেশী মনীষী

.. লেনিন

·         মানুষের ইতিহাস-সৃষ্টির তৎপরতা যত ব্যাপকতর ও গভীরতর হতে থাকে, ইতিহাসের সচেতন স্রষ্টা যে জনসাধারণ তার সংখ্যাও ততই বৃদ্ধি পেতে বাধ্য।

·         জনসংখ্যার নিম্নতম অংশকেও উন্নীত কর, যাতে তারা ইতিহাস রচনা করতে পারে সেই স্তরে।

·         ... জনসাধারণকে বই পড়ার অভ্যাস আয়ত্ত করার মতো শিক্ষিত করে তোলা ভিন্ন ... আমরা লক্ষ্যসিদ্ধি করতে পারবো না।

·         ... নিছক অক্ষরজ্ঞান আমাদের খুব বেশিদূর নিয়ে যেতে পারবে না ... লেখাপড়ার ক্ষমতাকে সাংস্কৃতিক মানোন্নয়নের কাজে লাগাতে হবে।

·         ... সমগ্র কৃষক সমাজকে সমবায় সমিতির মধ্যে সংগঠিত করার পূর্বশর্ত হলো কৃষকদের মধ্যে (বিপুল সংখ্যাগরিষ্ঠ অংশ হিসেবে, সুনির্দিষ্টভাবে কৃষকদের মধ্যেই) সংস্কৃতির এমন এক মান অর্জন করা যে-সাংস্কৃতিক মানকে সংস্কৃতি- বিপ্লব ছাড়া সফল করে তোলা যেতে পারে না। (সংস্কৃতি-বিপ্লব)

·         ... এই নতুন বিপ্লবের সূচনা আরো কঠিন, আরো প্রত্যক্ষ, আরো মূলগত ও আরো চূড়ান্ত কারণ এর অর্থ আমাদের নিজস্ব রক্ষণশীলতা, শৃংখলাহীনতা, পেতিবুর্জোয়া আত্মাভিমানের উপরে জয়লাভ, অভিশপ্ত ধনতন্ত্র শ্রমিক ও কৃষকদের কাছে উত্তরাধিকার হিসেবে যে-অভ্যাসগুলি রেখে গেছে তার উপর জয়লাভ। (সংস্কৃতি-বিপ্লব)

·         সংস্কৃতি যতই ধ্বংস হোক না কেন, ইতিহাস থেকে তা মুছে যায় না; তার পুনপ্রতিষ্ঠা দুরূহ ব্যাপার, কিন্তু কোনো ধ্বংসের ফলেই সেই সংস্কৃতি সম্পূর্ণ অপসারিত হয় না। তার কিছু অংশ, সেই সংস্কৃতির কিছু বৈষয়িক অবশেষ থেকে যায় অক্ষয় হয়ে। কঠিন শুধু তার পুনরুজ্জীবন।

·         মানবতার সমগ্র বিকাশের ফলে উদ্ভূত সংস্কৃতি সম্পর্কে সঠিক জ্ঞান ও তার রূপান্তরই কেবল আমাদের সর্বহারা সংস্কৃতি সৃষ্টি করার ক্ষমতা দেবে।

·         ধনতান্ত্রিক সমাজ, ভূস্বামী-প্রধান সমাজ, আমলাতান্ত্রিক সমাজ এই সবের জোয়ালের নিচে থাকাকালীন মানবজাতি যে-জ্ঞানভাণ্ডার আহরণ করেছে, সর্বহারা সংস্কৃতি তারই স্বাভাবিক বিকাশ।

·         ঐতিহ্যকে রক্ষা করার অর্থ এই নয় যে, নিজেদের ঐতিহ্যের মধ্যেই সীমাবদ্ধ রাখতে হবে।

·         শিল্প জনগণের জন্য। মেহনতকারী জনগণের ঠিক মাঝখানেই তার শিকড় গভীরভাবে যাওয়া দরকার। শিল্পের পক্ষে প্রয়োজনীয় হলো তাকে যেন এইসব সাধারণ মানুষ ভালোবাসতে ও বুঝতে পারে।

·         শিল্প যাতে জনগণের নিকটতর হয় এবং জনগণ যাতে নিকটতর হয় শিল্পের তার জন্য সাধারণ শিক্ষা ও সংস্কৃতির মানকে উন্নততর করতে হবে।

·         ব্যক্তিগত সম্পত্তির ভিত্তির উপর যে-সমাজ প্রতিষ্ঠিত, শিল্পী সেখানে শিল্পকাজ সৃষ্টি করে বাজার ও ক্রেতাদের চাহিদা অনুসারে।

·         এটা হবে স্বাধীন সাহিত্য, কারণ লোভ বা  ব্যক্তিগত সাফল্য নয় সমাজতন্ত্রের ভাবনা ও মেহনতী মানুষের প্রতি সহমর্মিতা তার কর্মীদলে ক্রমাগত নতুন শক্তি যোগাবে। তা হবে স্বাধীন সাহিত্য কারণ জনকয়েক পরিতৃপ্ত নায়িকা অথবা মেদবহুল, অবক্ষয়-পীড়িত বিতৃষ্ণা-জর্জর উপরতলার হাজার দশেককে সে-সাহিত্য সেবা করবে না, তা সেবা করবে লক্ষ কোটি মেহনতী মানুষের দেশের সুসন্তানদের, তার শক্তি ও তার ভবিষ্যতের। (স্বাধীন সাহিত্য প্রসঙ্গে)

·         প্রত্যেক শিল্পী এবং প্রত্যেকেরই, নিজেদের যারা শিল্পী বলে মনে করে, স্বাধীনভাবে সৃষ্টি করার এবং সংস্কারমুক্ত হয়ে নিজের আদর্শকে অনুসরণ করার অধিকার আছে।

·         এলোমেলো আলোড়ন, নতুন-নতুন বুলির জন্য অস্থির খোঁজাখুঁজি, শিল্প ও চিন্তা-ভাবনার ঝোঁক বিশেষের উদ্দেশে আজ জয়ধ্বনি ও কাল তাকেই শূলে চড়াবার আহ্বান এ সবই অবশ্যম্ভাবী। তবু ... আমরা হাত গুটিয়ে বসে বিশৃংখলাকে যথেচ্ছ গড়াতে দেবো না। বেশ নির্দিষ্ট একটা পরিকল্পনা অনুসারে আমরা এই প্রক্রিয়াকে পরিচালনা করবো ও তার ফলাফলকে রূপ দেবো।


No comments:

Post a Comment